কুবি উপাচার্যের খারাপ আচরণে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে : ড. আবু তাহের

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য ড. মো. আলী আশরাফ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে গালাগাল ও লাঞ্ছিত করেছেন বলে অভিযোগ উঠেছে।

এই ঘটনার প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর লিখিত অভিযোগ করেছেন লাঞ্ছনার শিকার রসায়ন বিভাগের শিক্ষক আতিকুর রহমান। এদিকে এ ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষক সমিতি।

লিখিত অভিযোগে বলা হয়, ভুক্তভোগী ওই শিক্ষক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রজেক্ট প্রপোজাল স্বাক্ষরের জন্য তার কয়েকজন সহকর্মী নিয়ে বুধবার উপাচার্যের কার্যালয়ে যান।

কথা বলার এক পর্যায়ে উপাচার্য ওই শিক্ষকের ওপর ক্ষেপে গিয়ে তাকে ‘তুই তুকারি’ করতে থাকেন। এ সময় উপাচার্য বলেন, তুই রাস্তায় রাস্তায় ঘুরতি, আমি তোরে নিয়োগ দিছি। এখন তুই আমার বিরুদ্ধে কথা বলস। তোরা হারছস আর আমি জিতসি আবার খেলা হবে তোদের সাথে। এ ঘটনায় ওই শিক্ষক চরমভাবে অপমানিত এবং মানসিকভাবে বিপর্যস্ত হন বলেও অভিযোগে উল্লেখ করেন।

এ ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে শিক্ষক সমিতির সভাপতি ড. আবু তাহের বলেন, শিক্ষকদের সঙ্গে এ ধরনের আচরণ শিক্ষার স্বাভাবিক পরিবেশ নষ্ট করছে। উপাচার্য এর আগেও শিক্ষকদের সন্ত্রাসী বলে অভিহিত করেছেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক আবদুল মাজেদ পাটোওয়ারী বলেন, ‘এ ধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ে যত কম ঘটবে ততই ভালো। আমাদের বড়-ছোট সকলের সহনশীল হওয়া উচিত। আমাদের অভিভাবকে যেমন সহনশীল হতে হবে তেমনি শিক্ষকদেরও।’

উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফ বলেন, লিখিত অভিযোগের বিষয়ে আমি এখনও কিছু জানি না। আর শিক্ষকের সঙ্গে অসদাচারনের বিষয়ে কোন মন্তব্য করব না।

উল্লেখ্য, এর আগেও গত ১০ মার্চ ৬৫তম সিন্ডিকেটের দিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সন্ত্রাসী বলে গালাগালি করেন উপাচার্য।

শেয়ার করুন