রান্নার রেসিপিঃ ঈদে তৈরি করুন ‘শাহী জর্দা’

জাহানারা বেগমঃ ঝাল খাবার খাওয়ার পর কিছু মিষ্টি খাবার খাওয়া আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। ঈদ উৎসবে ঝাল খাবারের পর এবং সকলের একটু হলেও মিষ্টি মুখের প্রয়োজন হয়।

তাই জেনে নিন ‘শাহী জর্দা’ রান্নার রেসিপি।

উপকরন: বাসমতী চাল এক কাপ, চিনি ১/২ কাপ অথবা স্বাদ অনুযায়ী, কমলা রঙের ফুড কালার ১/৪ চা চামচ (২ টেবিল চামচ পানির সঙ্গে মেশান), ঘি ২ টেবিল চামচ, কিসমিস ১০/১২ টি, এলাচ ২টা, দারুচিনি ১টা, লবঙ্গ ২টা, তেজপাতা ২টা, কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ, ছোটো আকারের মিষ্টি ইচ্ছে মতো (বড় মিষ্টি কেটে টুকরো করে দিতে পারেন), মোরব্বা কুচি ইচ্ছে মতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে বাসমতী চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি প্যানে ৪/৫ কাপ পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে ধোয়া চাল দিয়ে ভাতের মতো রান্না করুন। চাল ফুটে উঠলে চুলা থেকে নামানোর আগে ফুড কালার দিয়ে ভালো করে মিশিয়ে কমলা রঙ তৈরি করে নিন। বাসমতী চালের ভাত পানি ছেঁকে নিয়ে ঠাণ্ডা পানি ঢেলে দিন যাতে ভাতগুলো ঝরঝরে হয়ে যায়।

এবার একটি পাত্র চুলায় বসিয়ে ঘি দিয়ে গরম করে এতে এলাচ, দারুচিনি, কিসমিস, লবঙ্গ, তেজপাতা এবং ১ টেবিল চামচ কাঠবাদাম কুঁচি দিয়ে অল্প কিছুক্ষণ নেড়ে নিন।

এরপর এতে ছেঁকে রাখা ভাত দিয়ে নাড়ুন। খানিকক্ষণ নেড়ে নিয়ে চিনি দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মৃদু আঁচে চুলার ওপর রেখে ১৫ মিনিট রান্না করতে থাকুন। মাঝে মাঝে নেড়ে দিন এবং লক্ষ্য রাখুন যাতে নিচে লেগে না যায়।

১৫ মিনিট পর ঢাকনা খুলে কিছুক্ষণ চুলার আঁচেই রেখে দিন এতে আঠাল ভাব চলে যাবে।

এরপর চুলা থেকে নামিয়ে কাঠবাদাম কুচি, পেস্তা বাদাম কুচি, মোরব্বা এবং ছোটো মিষ্টি বা টুকরো করা মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন