কুম্বলের পদত্যাগ…

বাংলানিউজ ইউকে ডটকমঃ প্রধান কোচ অনিল কুম্বলের সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ড চুক্তির মেয়াদ বাড়াচ্ছে না সেটা একপ্রকার নিশ্চিতই ছিলো। চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে কুম্বলের সঙ্গে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার মেয়াদ শেষ হলেও জুলাইয়ের ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত কুম্বলেকে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। কিন্তু কুম্বলে নিজেই দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

ইতিমধ্যেই বিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন কুম্বলে। এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। এর আগে মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ড ছাড়লেও দলের সঙ্গে যাননি কুম্বলে। দলের সঙ্গে না যাওয়ার কারণ হিসেবে অবশ্য ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভায় যোগ দেওয়ার কথা জানিয়েছেন সাবেক এই ভারতীয় ক্রিকেটার।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে কুম্বলের চুক্তি মেয়াদ ছিলো চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু সদ্য সমাপ্ত ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে লজ্জার হারের পরই কুম্বলেকে অপসারণ নিয়ে সোচ্চার হয় দেশটির সমর্থক ও দলের বেশ কিছু ক্রিকেটাররা। এই দাবিতে দলের ক্রিকেটারদের সাথে যোগ দেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও। এতকিছুর পরও ওয়েস্ট ইন্ডিজ সিরিজ পর্যন্ত কুম্বলেকে রাখার কথা ভেবেছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড।

চ্যাম্পিন্স ট্রফি শেষে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি সরাসরি জানিয়ে দেন, কোচ হিসেবে কুম্বলেকে একেবারেই পছন্দ নয় তার। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) উপদেষ্টা কমিটিকে (সিএসি) লেখা এক চিঠিতে এমনটাই জানান কোহলি। কোচ হিসেবে তার পছন্দ ভারতের সাবেক টিম ডিরেক্টর রবি শাস্ত্রী।

কোহলির পাশাপাশি অনেক ভারতীয় ক্রিকেটার চাইছেন ফিরে আসুক রবি শাস্ত্রী। তবে বিসিসিআইয়ের বেঁধে দেওয়া সময়ের মধ্যে (৩১ মে) আবেদন করেননি রবি শাস্ত্রী। এমন অবস্থায় কোহলি অবশ্য জানিয়েছেন, রবি শাস্ত্রীকে নিয়োগ দেওয়া সম্ভব না হলেও যেন কুম্বলেকে প্রধান কোচ হিসেবে না রাখা হয়। এরপর প্রধান কোচকে ছাড়াই ইংল্যান্ড ছাড়ে ভারত। এর কিছুক্ষণ পরই কুম্বলের কাছ থেকে অবসরের ঘোষণা এলো।

ভারতের গণমাধ্যমের দাবি, মূলত বিরাট কোহলির সঙ্গে কুম্বলের সম্পর্কের অবণতির কারণেই সরে দাঁড়িয়েছেন। চ্যাম্পিয়ন্স ট্রফির সবশেষ দুই ম্যাচে কুম্বলে ও কোহলির সঙ্গে কোনো যোগাযোগ হয়নি। কিছু কিছু সংবাদমাধ্যম জানিয়েছে, কুম্বলের কোচিং পদ্ধতি একেবারেই অপছন্দ কোহলির। অধিনায়কের সাথে দ্বন্দ্বের কারণেই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন কুম্বলে।

২০১৬ সালের জুনে এক বছরের জন্য প্রধান কোচ হিসেবে কুম্বলেকে নিয়োগ দেয় বিসিসিআই। স্বল্প সময়ের জন্য জাতীয় দলের দায়িত্ব পেলেও কোচ হিসেবে মোটামুটি সফল ছিলেন সাবেক এই ভারতীয় স্পিনার। তার অধীনেই ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে জয় পেয়েছে ভারত। এর পাশাপাশি আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও উঠেছে ভারত।

আগামী ২৩ জুন থেকে মাঠে গড়াবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর একটি টি-টোয়েন্টিও খেলবে দু’দল। এমন সময় কুম্বলের পদত্যাগ ভারতের জন্য নতুন সঙ্কট তৈরি করবে এটা বলার অপেক্ষাই রাখে না।

শেয়ার করুন