কী করলে চুল পড়বে না জেনে নিন

লাইফ স্টাইল ডেস্কঃ চুল কেন পড়ে যাচ্ছে এই দুশ্চিন্তায়ই অনেকের চুল পড়ে যায়! চুল পড়া খুব সাধারণ একটি সমস্যা। কিন্তু এই সাধারণ সমস্যাটিই বড় আকার ধারণ করতে পারে যদি সঠিক উপায়ে চুলের যত্ন না নেয়া হয়। কারণ নতুন চুল গজানোর অনুপাতে চুল পড়ার পরিমাণ যদি বেশি হয়ে যায় তবে চুল দিনে দিনে পাতলা হতে শুরু করে। তাই চলুন জেনে নেই কী করলে চুল আর পড়বে না।

সপ্তাহে অন্তত দুইদিন মেহদি পাতা এবং তার সঙ্গে ৪/৫টি লাল রক্ত জবা বেঁটে নিন। এবার এটি মাথায় মাখার আগে চুলে সামান্য করে তেল লাগিয়ে নিন, না হলে চুল লাল হয়ে যেতে পারে। এবার মাথার গোড়া থেকে শুরু করে আগা পর্যন্ত লাগিয়ে ৩০-৪০ মিনিট রেখে ভালো ভাবে ধুয়ে ফেলতে হবে।

যাদের মাথা গরম হয়ে যাবার সমস্যা আছে তাদের জন্য বড় চিন্তার বিষয় হচ্ছে মাথা গরম হলে চুল পড়ে। এক্ষেত্রে এলোভেরা পাতার ভিতরের নির্যাস বের করে ভালোভাবে ফেটে মাথার তালুতে লাগালে মাথা ঠান্ডা থাকে এবং চুল পড়া কমে যায়।

নারকেল তেলের সঙ্গে এক থেকে দু টেবিল চামচ (চুলের পরিমাণ অনুয়ায়ী) ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে ভালো ভাবে ম্যাসেজ করলে চুল পড়া কমে।

আমলকির চূর্ণ বা গুড়া নারকেল তেলের সাথে মিশিয়ে ভালোভাবে মাথায় মালিশ করুন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন ২০-২৫গ্রাম পাকা আমলকি খেলে চুল পড়া এবং চুল পাকা সমস্যা প্রশমিত হয়।

মাথায় যদি সামান্য টাক পড়ে যেতে লাগে, তাহলে একটি মাঝারি সাইজের পেয়াজ অর্ধেক করে কেটে টাক পড়ে যাওয়া জায়গায় ভালোভাবে ঘষতে হবে।

ধনে পাতা বেটে তার রস বের করে চুলের গোড়ায় মালিশ করলে চুল ঝলমলে, নরম, কালো হয়। আর সাথে সাথে চুল পড়া বন্ধ হয়ে নতুন চুল গজাতে সাহায্য করে।

শেয়ার করুন